ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪ | বৈশাখ ১০ ১৪৩১
ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪       
banner

৪ দিন পর একই পরিবারের ৬ জনকে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক বঙ্গবাণী

প্রকাশিত: ১৮:৫৩, ১০ ফেব্রুয়ারি ২০২৩

৪ দিন পর একই পরিবারের ৬ জনকে জীবিত উদ্ধার

ছবি-সংগৃহীত

ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের দক্ষিণাঞ্চলের ইস্কেন্দেরুনের ধ্বংসস্তূপ থেকে ১০১ ঘণ্টা পর একই পরিবারের ৬ সদস্যকে জীবিত উদ্ধার করা হয়েছে। এরই মধ্যে উদ্ধার হওয়াদের হাসপাতালে নেয়া হয়েছে। তাদের শারীরিক অবস্থা শঙ্কামুক্ত নয়।

শুক্রবার মুরাত বেগুলত নামের একজন তুর্কি উদ্ধারকর্মী বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে জানান, ৭ দশমিত ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ইস্কেন্দেরুনের ধসে পড়া একটি ভবনের নিচ থেকে ছয়জনকে একসঙ্গে জীবিত পাওয়া যায়। 

প্রতিকূল আবহাওয়ার কারণে তুরস্ক-সিরিয়ায় গত সোমবারের ভূমিকম্পে ধ্বংসস্তূপে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। চার দিনে অনেককে জীবিত বের করে আনা গেলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে তা ক্ষীণ হয়ে আসছে। তবে আশার খবর হচ্ছে, এখনো প্রাণের সন্ধান মিলছে। শুক্রবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত তুরস্ক ও সিরিয়ায় প্রাণহানি ছাড়িয়েছে প্রায় ২২ হাজার।

তুরস্কের সীমান্তবর্তী দেশ সিরিয়াতেও ধ্বংসস্তূপে উদ্ধার কাজ থেমে নেই। তবে প্রয়োজনীয় সরঞ্জামাদির সংকট ও এলাকাটির রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হওয়ায় উদ্ধারকাজ দ্রুত এগিয়ে নেয়া সম্ভব হচ্ছে না। অনেক পুরনো ভবন ধসে সিরিয়াতেই প্রায় সাড়ে ৩ হাজার লোক মারা গেছেন। হাসপাতালগুলোতে বাড়ছে আহতদের চাপ। তাদের আর্তনাদে ভারি হয়ে ওঠেছে হাসপাতালের পরিবেশ।

গত সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে আঘাত হানে চলতি শতাব্দীর সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। ৭ দশমিক ৮ মাত্রার ওই ভূমিকম্পের পরে আঘাত হানে আরো শতাধিক আফটারশক। এর মধ্যে কয়েকটি ছিল বেশ শক্তিশালী।

বঙ্গবাণীডটকম/এমএস

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত