ঢাকা, ১৪ জুলাই, ২০২৪ | আষাঢ় ২৯ ১৪৩১
ঢাকা, ১৪ জুলাই, ২০২৪       
Shruhid Tea

ছাগলকাণ্ডের মতিউর ও তার পরিবারের সম্পত্তি ক্রোকের আদেশ

আইন-আদালত প্রতিবেদক বঙ্গবাণী

প্রকাশিত: ১৩:৫২, ৪ জুলাই ২০২৪

ছাগলকাণ্ডের মতিউর ও তার পরিবারের সম্পত্তি ক্রোকের আদেশ

ছাগলসহ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তা মতিউর রহমান ও তার ছেলে

কোরবানির সময়ে ছাগলকাণ্ডে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সদস্য মতিউর রহমানের চারটি ফ্ল্যাট ও ৮৬৬ শতাংশ জমি জব্দের (ক্রোক) নির্দেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুরে শুনানি শেষে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেন।

সংশিষ্ট দুদকের আইনজীবী মীর আহমেদ আলী সালাম এসব তথ্য জানান।

দুদক সূত্রে জানা গেছে, দুদকের গত ৪ জুনের সভায় সংস্থার মহাপরিচালক (মানিলন্ডারিং) মো. মোকাম্মেল হক অভিযোগ উপস্থাপন করেন। এতে বলা হয়, মো. মতিউর রহমানের বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগ পাওয়া গেছে। তার বিরুদ্ধে একই ধরনের অভিযোগের পরিপ্রেক্ষিতে ইতিপূর্বে চার বার অনুসন্ধান করা হয়।


দুদকের তথ্য অনুযায়ী, ২০০৪, ২০০৮, ২০১৩ ও ২০২১ সালেও তার দুর্নীতি নিয়ে চার বার অনুসন্ধান করা হয়। তবে এই চার দফাই দুদক অজ্ঞাত কারণে এনবিআরের এই কর্মকর্তার বিরুদ্ধে কার্যকর কোনও পদক্ষেপ নিতে পারেনি। এ নিয়ে পঞ্চম বারের মতো তার বিরুদ্ধে দুদক অনুসন্ধান শুরু করে।

দুদকের তথ্য অনুযায়ী মতিউর রহমান ও তার পরিবারের সদস্যদের নামে বসুন্ধরা ডি ব্লকে একটি সাততলা বাড়ি, আই ব্লকে তার যৌথ মালকানাধীন ডেভেলপার কোম্পানি জেসিক্সের তত্ত্বাবধানে একটি বহুতল ভবনে তার অংশ আছে।

এছাড়া, মতিউর রহমানের মালিকানায় ময়মনসিংহের ভালুকার সিডস্টোর এলাকার পাশেই প্রায় ৩০০ বিঘা জমির ওপর গ্লোবাল নামে জুতার একটি কারখানা, নরসিংদীতে একটি রিসোর্ট, পুবাইলে শুটিং স্পটসহ বিপুল সম্পদ থাকার তথ্য পাওয়া যায়। রাজস্ব বিভাগের এই সাবেক কর্মকর্তার স্ত্রী ও পরিবারের সদস্যদের নামে ও নামে-বেনামে সম্পদ থাকার তথ্য রয়েছে দুদকের কাছে।

এবার ঈদুল আজহার সময় মতিউরের দ্বিতীয় স্ত্রীর ছেলে মুশফিকুর রহমান ১৫ লাখ টাকার ছাগল কিনতে গিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনায় আসেন। ছেলের বিলাসী জীবনযাপনের সূত্র ধরে মতিউরের সম্পদের বিষয় আলোচনায় ওঠে আসে। 

বঙ্গবাণীডটকম/এমএস

আইন-আদালত বিভাগের সর্বাধিক পঠিত