ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪ | বৈশাখ ১০ ১৪৩১
ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪       
banner

বঙ্গবন্ধুকে ‘অবমাননা’, ড. ইমতিয়াজকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক বঙ্গবাণী

প্রকাশিত: ২০:২৮, ১১ এপ্রিল ২০২৩

বঙ্গবন্ধুকে ‘অবমাননা’, ড. ইমতিয়াজকে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালকের পদ থেকে অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে ঢাবি উপাচার্য ড. মো. আখতারুজ্জামান দাবি করেছেন, ড. ইমতিয়াজ নিজেই অব্যাহতি চেয়েছেন।

ড. ইমতিয়াজের জায়গায় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালকের দায়িত্ব পেয়েছেন ঢাবির আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান (কার্জন)।

আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সিদ্ধান্তে এ পরিবর্তন হয়েছে।

ড. আক্তারুজ্জামান এ বিষয়ে বলেন, ‘উনি নিজেই অব্যাহতি চেয়ে আবেদন করেছেন। তাই তদন্ত কমিটির রিপোর্টের আগেই অব্যাহতি দেওয়া হয়েছে।’

অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, গত ৬ এপ্রিল তিনি নিজের বিভাগ (আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ) থেকে অবসর প্রস্তুতি ছুটিতে (এলপিআর) গেছেন। সে কারণে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ থেকে অব্যাহতি চেয়ে ৩ এপ্রিল উপাচার্যের কাছে আবেদন করেছিলেন তিনি।

এর আগে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক একটি নিবন্ধ লেখেন। ওই নিবন্ধে ২০০৯ সালে প্রকাশিত ড. ইমতিয়াজ আহমেদের লেখা ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘অবমাননা’ ও মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতি’ করা হয়েছে বলে অভিযোগ তোলেন।

এরপর ড. ইমতিয়াজকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অপসারণ এবং একটি উচ্চ ক্ষমতার তদন্ত কমিটি গঠন করে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার দাবি ওঠে। অনেকে এ দাবির প্রতি সমর্থন দিয়ে ড. ইমতিয়াজের বিরুদ্ধে বিবৃতি দেন। তার বিরুদ্ধে মানববন্ধন-সমাবেশের মতো কর্মসূচিও পালন করা হয়।

তবে অভিযোগ প্রত্যাখ্যান করে দেওয়া বিবৃতিতে ড. ইমতিয়াজ আহমেদ বলেন, তার বইটি ভুলভাবে পড়া হয়েছে।

অন্যদিকে, এ অভিযোগ তদন্তে ঢাবি কর্তৃপক্ষ বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ফকরুল আলমকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।

বঙ্গবাণীডটকম/এমএস

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত