ঢাকা, ১৪ জুন, ২০২৪ | জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১
ঢাকা, ১৪ জুন, ২০২৪       
Shruhid Tea

ফরিদপুরে নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত

ফরিদপুর প্রতিনিধি বঙ্গবাণী

প্রকাশিত: ১৯:০৩, ৫ জুন ২০২৪

ফরিদপুরে নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত

ছবি-সংগৃহীত

‘কর‌বো ভূ‌মি পুনরুদ্ধার, রুখ‌বো মরুময়তা, অর্জন কর‌তে হ‌বে মো‌দের খরা সহনশীলতা’ এই প্রতিপাদ‌্যকে সাম‌নে রে‌খে ফরিদপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। বুধবার সকাল ১০টার দি‌কে জেলা প‌রি‌বেশ অধিদপ্ত‌রের উদ্যগে শহ‌রের কবি জসীমউদ্ দীন হলে আলোচনা সভা অনু‌ষ্ঠিত হয়। 

ফ‌রিদপু‌রের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)  ইয়াছিন কবী‌রের  সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছি‌লেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার। অন‌্যদের ম‌ধ্যে বক্তব‌্য দেন বিশেষ অতিথি পুলিশ সুপার মোর্শেদ আলম, জেলা প‌রিষ‌দের প্রধান নির্বাহী কর্মকর্তা বাকাহীদ হোসেন, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক রফিকুল ইসলাম, অধ্যাপক মোহাম্মদ শাহজাহান প্রমুখ। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপ পরিচালক জেলা পরিবেশ অধিদপ্তরের উপ‌প‌রিচালক মো. সাঈদ আনোয়ার।

বক্তারা পরিবেশ বিপর্যয়ের বিভিন্ন কারণ তুলে ধরেন ও উত্তর‌ণে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানি‌য়ে বলেন, পরিবেশ বিপর্যয়ের কারণে গাছপালা নষ্ট হচ্ছে, নদী নষ্ট হচ্ছে, বিভিন্ন জলাশয় নষ্ট হচ্ছে। এর কারণে আবহাওয়া ও জলবায়ু পরিবর্তন ঘটছে। যা অত্যন্ত ক্ষতিকর। 

তারা আরও বলেন, দ্রুত নগরায়ণের জন্য আমাদের জলাশয় গুলো ভরাট হয়ে যাচ্ছে। সেখানে বহু তল ভবন গড়ে উঠছে। প্রতিবছর কৃষি জমি হারাচ্ছে। এভাবে চলতে থাকলে ২০৫০ সালের মধ্যে পাঁচ মিলিয়ন টন খাদ্যশস্য উৎপাদন কমে যাবে।  

বক্তারা উদ্বেগ প্রকাশ ক‌রে ব‌লেন, আমরা কৃষি জমি রক্ষা করতে পারছি না। জলাশয় গুলো রক্ষা করতে পারছি না। পরিবেশ রক্ষায় তেমন কোনো দৃশ্যমান কাজ দেখা যাচ্ছে না।

পরিবেশ বিপর্যয়ের কার‌ণে বিভিন্ন সমস্যা তুলে ধরে যে সাংবাদিকরা তাদের লেখনির মাধ্যমে বিভিন্ন পত্রপত্রিকায় গুলো তুলে ধরেন এজন্য তাদের ধন্যবাদ। আর তাই পরিবেশ রক্ষায় এখন থেকে সচেতন হবে। 

বক্তারা আশা প্রকাশ ক‌রে ব‌লেন, এ ক্ষে‌ত্রে শুধু প্রশাসন বা পুলিশ নয়, সমা‌জের সকল‌কে  পরিবেশ রক্ষায় স‌চেতন হ‌তে হ‌বে। এগিয়ে আসতে হবে। তাই গাছ লাগানোর কো‌নো বিকল্প নেই। সবাইকে গাছ লাগাতে হবে এবং গাছের পরিচর্যা করতে হবে।

ওই সভায় জানা‌নো হয়, আগামী ৯ জুন থেকে ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে জেলায় এক লাখ ২৫ হাজার বি‌ভিন্ন প্রজা‌তির গা‌ছের চারা ‌রোপণ করা হ‌বে। প‌রে প‌রি‌বেশ দিবস উপল‌ক্ষে আ‌য়ো‌জিত বিভিন্ন বিষ‌য়ে প্রতিযোগিতায় বিজয়ী‌দের মা‌ঝে পুরস্কার বিতরণ করেন অ‌তি‌থিরা।
এর আগে একটি শোভাযাত্রা জেলা প্রশাস‌কের কার্যাল‌য়ের সাম‌নে থে‌কে শুরু হয়ে শহ‌রের বি‌ভিন্ন সড়ক ঘু‌রে ক‌বি জসীমউদ্ দীন হ‌লে গি‌য়ে শেষ হয়।

বঙ্গবাণীডটকম/এমএস

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত