ঢাকা, ১৪ জুন, ২০২৪ | জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১
ঢাকা, ১৪ জুন, ২০২৪       
Shruhid Tea

‘জঙ্গি-সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাহসিকতার সঙ্গে দাঁড়াতে হবে’

নিজস্ব প্রতিবেদক বঙ্গবাণী

প্রকাশিত: ১৯:০২, ১৯ মে ২০২৩

‘জঙ্গি-সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাহসিকতার সঙ্গে দাঁড়াতে হবে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি: বাসস

হজযাত্রী এবং আলেম-ওলামাদের সাহসিকতার সঙ্গে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে দাঁড়াতে হবে। শিশুদের জঙ্গিবাদ এবং সন্ত্রাসবাদ থেকে দূরে রেখে একটি আধুনিক ও জ্ঞানভিত্তিক উন্নত জাতি গঠনে অবদান রাখতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে ২০২৩ সালের হজ কর্মসূচি (১৪৪৪ হিজরি) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ইসলাম সর্বদা মানুষের কল্যাণ করে। ইসলামের নামে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ করে এমন কিছু লোকের কারণে ইসলাম নিন্দিত হচ্ছে। যারা জঙ্গিবাদ ও সন্ত্রাস সৃষ্টি করে তাদের কোনো ধর্ম নেই। কেউ নিরপরাধ মানুষকে হত্যা করে বেহেশতে যেতে পারবে না। এসব জঘন্য কাজ বন্ধে সবাইকে উদ্যোগ নিতে হবে।

তিনি আরো বলেন, আপনাদের (হজযাত্রীদের) কাছে আমার সবচেয়ে বড় দাবি- আপনারা বাংলাদেশের জনগণের জন্য দোয়া করবেন, যেন তাদের ভাগ্য নিয়ে কেউ ছিনিমিনি খেলতে না পারে। কোনো দুর্যোগ বা সংকট যেন দেশ এবং জনগণের যাতে ক্ষতি করতে না পারে সেজন্য প্রার্থনা করবেন। বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি যেন অব্যাহত থাকে।

শেখ হাসিনা বলেন, সরকার দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে বাংলাদেশকে এমন একটি অবস্থানে নিয়ে আসতে সক্ষম হয়েছে যেখানে দেশের মানুষ তিনবেলা পেটভরে খাবার খেতে পারছে। আগামীতে দেশের একজন মানুষও গৃহহীন বা ভূমিহীন থাকবে না। সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন করছে।

হজের সময় হাজিদের সুস্বাস্থ্য কামনা করে সরকার প্রধান বলেন, আপনারা আল্লাহর মেহমান হিসেবে আল্লাহর ঘরের পাশাপাশি মক্কা-মদিনা শরীফে যাচ্ছেন। আমরা প্রার্থনা করি যেন আপনারা নিরাপদ এবং সুন্দরভাবে হজ পালন করে সুস্থভাবে দেশে ফিরে আসতে পারেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, সরকার হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন-২০২১ প্রণয়ন করেছেন, যা হজ ব্যবস্থাপনাকে আরো সহজ করেছে। হজযাত্রীদের দুর্ভোগ কমাতে ‘ই-হজ ব্যবস্থাপনা’ চালু করা হয়েছে। হজের যাবতীয় কার্যক্রম (প্রাক-নিবন্ধন, নিবন্ধন, ফেরত, মক্কা রোড সার্ভিস, ই-হেলথ, ই-ভিসা, ফ্লাইট, হেল্প ডেস্ক, কল সেন্টার, এজেন্সি প্রোফাইল ম্যানেজমেন্ট) এখন ই-হজ ব্যবস্থাপনার অধীনে করা হচ্ছে। এসএমএসের মাধ্যমে এবং কল সেন্টার থেকে প্রত্যেক হজযাত্রীকে হজ সংক্রান্ত সব তথ্য জানিয়ে দেওয়া হচ্ছে। হজযাত্রীরা ১৬১৩৬ নম্বরে ডায়াল করে সবকিছু জানতে পারছেন।

বঙ্গবাণীডটকম/এমএস

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত