ঢাকা, ১৪ জুন, ২০২৪ | জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১
ঢাকা, ১৪ জুন, ২০২৪       
Shruhid Tea

ঘাটতি মোকাবিলায়সব দেশেই ব্যাংক থেকে ঋণ নেয়া হয়: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক বঙ্গবাণী

প্রকাশিত: ২১:২০, ৭ জুন ২০২৪

ঘাটতি মোকাবিলায়সব দেশেই ব্যাংক থেকে ঋণ নেয়া হয়: অর্থমন্ত্রী

বাজেটোত্তর সংবাদ সম্মেলন

ব্যাংক থেকে ঋণ নেয়া স্ট্যান্ডার্ড প্রসিডিওর। পৃথিবীর সব দেশেই বাজেট ঘাটতি মোকাবিলায় ব্যাংক থেকে ঋণ নেওয়া হয়। সব দেশেই এটা চলে আসছে। এছাড়া ঘাটতি মোকাবিলায় এবারের বাজেটের আকারও ছোট রাখা হয়েছে। ব্যাংক ঋণ নিয়ে টেনশনের কিছু নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

শুক্রবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, মূল্যস্ফীতি এখনো ৯ শতাংশের ঘরে রয়েছে। পৃথিবীর কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার বাড়িয়েছে। যার চাপ ডলারে পড়েছে। বৈদেশিক মুদ্রার অবমুল্যায়ন মূল্যস্ফীতির বড় কারণ। আগামী বছরে মূল্যস্ফীতি কমে আসবে। মূল্যস্ফীতি যেহেতু চ্যালেঞ্জ, এ কারণে সংকোচন মূলক নীতি অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন। কর কাঠামোতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ব্যবস্থা নেয়া হচ্ছে। বিভিন্ন কর কমানো হচ্ছে। শেয়ার বাজারে বিনিয়োগকারীদের সুরক্ষায় বাজেটে ব্যবস্থা রাখা হয়েছে। ক্যাশলেস সোসাইটি তৈরির জন্য কাজ করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত রয়েছেন- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

গতকাল বৃহস্পতিবার দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হয়। প্রস্তাবিত এ বাজেটের আকার ধরা হয় ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বাজেটে ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫১ হাজার ৬০০ কোটি টাকা।

বঙ্গবাণীডটকম/এমএস

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত