ঢাকা, ১৪ জুন, ২০২৪ | জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১
ঢাকা, ১৪ জুন, ২০২৪       
Shruhid Tea

অতিঝুঁকিপূর্ণ গুলিস্তানের পাতাল মার্কেট

নিজস্ব প্রতিবেদক বঙ্গবাণী

প্রকাশিত: ২০:৪৫, ১৩ এপ্রিল ২০২৩

অতিঝুঁকিপূর্ণ গুলিস্তানের পাতাল মার্কেট

গুলিস্তানের পাতাল মার্কেট

বঙ্গবাজারে অগ্নিকান্ডের পর থেকে রাজধানীর বিভিন্ন মার্কেট গুলো পরিদর্শন করছে ফায়ার সার্ভিস। এর আগে কয়েকটি মার্কেটকে অগ্নিঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করেছে ফায়ার সার্ভিস। সেই ধারাবাহিকতায় এবার গুলিস্তানের পাতাল মার্কেট পরিদর্শন করে এটিকে অতি অগ্নিঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর। 

বৃহস্পতিবার বিষয়টি জানিয়ে ফায়ার সার্ভিসের ঢাকা জোন-১-এর জোন প্রধান মো. বজলুর রশিদ বলেন, ফায়ার সার্ভিসের একটি টিম গুলিস্তানের পাতাল মার্কেট পরিদর্শন করেছে। এখানে পানির কোনো উৎস নেই। আগুন লাগলে পানি পৌঁছানোর কোনো ব্যবস্থাও নেই। এছাড়া ফায়ার অ্যালার্ম সিস্টেম (ডিটেক্টর) নেই। তবে কিছু অগ্নি নির্বাপক পাওয়া গেলেও কোনোটি মেয়াদোত্তীর্ণ, কোনোটি অকার্যকর। একইসঙ্গে ভেন্টিলেশন ব্যবস্থা একেবারে অকার্যকর। ছোটো ছেটো সরু সিঁড়ি, সেখানেও বসেছে দোকান।

বজলুর রশিদ বলেন, আমরা রিপোর্টের কপি দিয়ে আসছি। আজকের পরিদর্শনের প্রতিবেদন সদরদফতরে দাখিল করা হবে। গত এক মাসে আমরা ঢাকা জোন-১ এলাকায় যেসব মার্কেট ও বহুতল ভবন পরিদর্শন করেছি। এর মধ্যে সবগুলোই ঝুঁকিপূর্ণ। ৯টি ছিল অতি অগ্নিঝুঁকিপূর্ণ।

দুই বছর আগে একই মার্কেট পরিদর্শন শেষে একই ধরনের প্রতিবেদন দাখিল করেছিল ফায়ার সার্ভিস। কিন্তু সেই প্রতিবেদন আমলে নিয়ে কোনো পদক্ষেপ নেয়া হয়নি।

বঙ্গবাণীডটকম/এমএস

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত