ঢাকা, ১৪ জুন, ২০২৪ | জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১
ঢাকা, ১৪ জুন, ২০২৪       
Shruhid Tea

শেষ ম্যাচে ভারতকে হারালো বাংলাদেশ

খেলা প্রতিবেদক বঙ্গবাণী

প্রকাশিত: ১৮:৫৪, ১৩ জুলাই ২০২৩

শেষ ম্যাচে ভারতকে হারালো বাংলাদেশ

ছবি-সংগৃহীত

প্রথমবারের মতো ভারতের বিপক্ষে টি-২০ সিরিজ খেলছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। যেখানে আগেই দুই ম্যাচ হেরে সিরিজ খুইয়েছে টাইগ্রেসরা। তবে তিন ম্যাচ সিরিজের শেষ টি-২০তে ভারতকে ঠিকই হারিয়েছে নিগার সুলতানা জ্যোতির দল।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১০২ রান সংগ্রহ করে ভারত। জবাবে ছয় উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় বাংলাদেশ। শ্বাসরুদ্ধকর ম্যাচে বাকি ছিল আর ১০ বল। ম্যাচ হারলেও ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে ভারত। দলটির বিপক্ষে টি-২০তে এটি বাংলাদেশের তৃতীয় জয়।

বাংলাদেশের হয়ে রান তাড়া করতে নেমে শুরুতেই ফেরেন সাথী রাণী। ১০ রানে তিনি ফেরার পর ১ রানের বেশি করতে পারেননি দিলারা আক্তারও। দুজনকেই আউট করেন মিন্নু মানি।

শুরুতেই দুই উইকেট হারানোর পর দলকে এগিয়ে নিতে থাকেন শামিমা সুলতানা ও নিগার সুলতানা জ্যোতি। দুজনে গড়েন ৪৬ রানের জুটি। ব্যক্তিগত ১৪ রানে জ্যোতি ফেরার পর দ্রুত আরো ২ উইকেট হারায় টাইগ্রেসরা।

ইনিংসের শেষ দিকে শামিমা ৪২ রানে রান আউট হলে ম্যাচ ভারতের দিকে হেলে পড়ে। এক পর্যায়ে ১৮ বলে বাংলাদেশের দরকার ছিল ১৬ রান। রাশি খানোজিয়ার করা ১৮তম ওভারে ১৪ রান আনেন ঋতু মনি ও নাহিদা আক্তার।

পেনাল্টিমেট ওভারের দ্বিতীয় বলেই সিঙ্গেল নিয়ে দলের জয় নিশ্চিত করেন ঋতু। ভারতের হয়ে মিন্নু ও দেভিকা বৈদ্য দুটি করে এবং জেমিমাহ রদ্রিগেজ একটি উইকেট শিকার করেন।

এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। ভারতের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন স্মৃতি মান্ধানা ও শেফালি ভার্মা।

দ্বিতীয় ওভারে আক্রমণে এসে প্রথম বলেই সাফল্য পান সুলতানা খাতুন। স্মৃতিকে এক রানে ফেরান তিনি। পরের ওভারে দ্বিতীয় উইকেট শিকারের আনন্দে মাতেন সুলতানা। এবার তিনি ফেরান ১১ রান করা শেফালিকে।

শুরুতেই দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে ভারত। এ সময় দলের হাল ধরেন জেমিমাহ রদ্রিগেজ ও হারমানপ্রীত কৌর। দুজনের ৪৫ রানের জুটিতে ম্যাচে ফেরে টিম ইন্ডিয়া। সাজঘরে ফেরার আগে জেমিমাহ ২৮ ও হারমানপ্রীত দলের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করেন।

শেষদিকে ফের খেই হারায় ভারত, যার ফলে বড় সংগ্রহ পায়নি তারা। বাংলাদেশের বোলারদের মাঝে রাবেয়া খান তিনটি, সুলতানা খাতুন দুটি এবং নাহিদা খাতুন, স্বর্ণা আক্তার ও ফাহিমা খাতুন একটি করে উইকেট শিকার করেন। 

বঙ্গবাণীডটকম/এমএস

খেলা বিভাগের সর্বাধিক পঠিত